24
Feb

ঘর দুয়ার জানালা …………….

 সকালে জানালার ফাঁক গলে স্নিগ্ধ আলো ঘরে এসে আমাদের ঘুম ভাঙায়। জানালা খুলে দাঁড়ালে তাজা হাওয়া আমাদের শরীর জুড়িয়ে দিয়ে যায়। পুরোদিনের জন্য আমাদের তরতাজা করে তোলে। দিনের বেলায় প্রতিটি ক্ষণ আমাদের বাতি জ্বালিয়ে রাখতে হয় না জানালা দিয়ে ঢোকা দিনের আলোর জন্য। সারাদিন আলো বাতাস জানালা দিয়ে ঘরে ঢুকলে আমরা আমাদের যান্ত্রিক জীবন থেকে কিছুটা সময়ের জন্য হলেও মুক্তি পাই।

কিন্তু ঘরের জানালাটিই যদি নোংরা থাকে তবে এইসবের কোন সুবিধাই ঠিকমতো পাওয়া যায় না। তাই আমাদের নিজেদের স্বার্থেই ঘরের জানালাটি পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন না হোক, সপ্তাহে অন্তত ১ দিন সময় বের করে ঘরের জানালাকে করে তুলুন পরিষ্কার ঝকঝকে তকতকে। আসুন দেখে নেই ঘরের জানালা সহজে পরিস্কারের কিছু পদ্ধতি।

জানালার গ্রিল এবং ফ্রেম

martin_houseজানালার গ্রিল পরিষ্কার করা বেশ কঠিন। বিশেষ করে নকশা কাঁটা গ্রিল। মাঝে মাঝে গ্রিল বা জানালার ফ্রেমে শ্যাওলা বা সাদা সাদা ছিটা পড়ে থাকে। ফ্রেম এবং গ্রিলে লেগে থাকা ময়লা দূর করে চকচকে করতে চাইলে ১/২ কাপ ডিটারজেন্ট পাউডার এবং ১/৩ কাপ ব্লিচ এবং ২ কাপ পানি নিয়ে মিশিয়ে লাগিয়ে নিন জানালার ফ্রেম এবং গ্রিলে। ৫-১০ মিনিট পরে একটি ভেজা কাপড় দিয়ে ঘষে নিন। দেখবেন জানালার গ্রিল এবং ফেম পরিষ্কার হয়ে গিয়েছে।

জানালার কাঁচ

solar-film-5জানালার কাঁচ পরিষ্কার করতে হয় সব চাইতে ভালো করে। কারণ কাঁচে কোন কিছুর দাগ লেগে থাকলে দেখতে বেশ বিশ্রী লাগে। জানালার কাঁচ পরিস্কারের জন্য প্রথমে কাঁচে পানি দিয়ে ভিজিয়ে নেবেন। এরপর লিক্যুইড কোন সাবান দিয়ে ভালো করে একটি পাতলা কাপড় দিয়ে ঘষে নেবেন। বেশি কঠিন দাগ হলে সামান্য শক্ত মাজুনি দিয়ে ঘষে নিন। দাগ উঠতে না চাইলে ১ গ্যালন পানিতে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে তা দিয়ে পরিষ্কার করে নিন জানালার কাঁচ। এরপর একটি ভেজা কাপড় দিয়ে মুছে নিন জানালার কাঁচ। পানি দিয়ে ভালো করে সাবান তুলে ফেলুন। সাবানের দাগ পুরোপুরি চলে গেলে শুকনো কাপড় দিয়ে গ্লাস মুছে শুকিয়ে ফেলুন।