03
Nov

‘ড্রেসিং টেবিল’- গুরুত্বপূর্ণ আসবাব

নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করার মাঝে কিন্তু নিজের আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যায়। তা পরিপূর্ণ ভাবে নিজেকে দেখা হোক কিংবা নিজের মুখশ্রী কে অনিন্দ্য সুন্দর করে সাজিয়ে তোলা হোক আয়না’র কোনও জুড়ি নেই। তবে অন্দরে আয়না কথাটার মাঝে ‘ড্রেসিং টেবিল’ যেনও ওতপ্রোতও ভাবে জড়িত। অন্দরের অন্যতম নন্দন ড্রেসিং টেবিল।

d1

  • খুব সাধারণ ভাবে বলতে গেলে, ড্রেসিং টেবিল মেয়েদের উপকরণে ভরপুর থাকলেও ছেলেদের জন্যও কিন্তু অপরিহার্য। নারী কিংবা পুরুষের নিত্যদিনের নিজেকে তৈরি করা, সচেতন ভাবে অফিস কিংবা জরুরী কাজে নিজেকে পরিপাটি রুপে উপস্থাপনের জন্য আয়না কিংবা ড্রেসিং টেবিল অসামান্য।

d2

  • এবার চলে আসি ড্রেসিং টেবিলের কথায়। ড্রেসিং টেবিল, ড্রেসিং ইউনিট মানে কেবল সাজগোজের একটা নির্দিষ্টও আসবাব বললে কিন্তু ভুল হবে। ড্রেসিং টেবিল অন্দরের একটা প্রয়োজনীয়ও আসবাব। অনেক ক্ষেত্রে,  আয়না স্টোরেজ সহ বড় একটা  ড্রেসিং ইউনিট বা সিটিং সহ আভিজাত্যে ভরপুর একটা ড্রেসিং টেবিল, অথবা অনেক আলোয় ভরপুর একটা মেকাপ মিরর সহ ইউনিট করে বানিয়ে ফেলা যায় এই ড্রেসিং টেবিল।

dressing-table-design-archiden-interior-1

  • কিছু ড্রেসিং টেবিল আছে নির্দিষ্টও অনুপাতের একটি আয়না ব্যাবহার করে সাথে ড্রয়ার ইউনিট আর ছোটও বড় কিছু বক্স স্টোরেজ বানানো হয়।

dressing-table-design-archiden-interior-2

  • আবার কিছু কিছু ক্ষেত্রে লম্বা আকৃতির একটা মিরর ওয়াল মাউন্টেড থাকে আর পাশে দৈর্ঘ্য প্রস্থে ছোটও ছোটও কিছু বক্সের মতো স্টোরেজ করা হয়।

dressing-table-design-archiden-interior-3

  • তবে বর্তমানে দেখা যায় মেকাপ মিরর সহ ড্রেসিং টেবিল খুবই জনপ্রিয়।বিশেষ করে সাজগোজ প্রিয় মেয়েরা নিজেদেরকে সুন্দর ভাবে সাজিয়ে তুলার জন্য অনবদ্য এই মেকাপ মিরর সহ ড্রেসিং টেবিল।বেশ কিছু কৃত্তিম আলো আর পছন্দের মেকাপ উপকরণ সাজিয়ে রাখার জন্য এই মেকাপ মিরর সহ ড্রেসিং টেবিল খুবই নান্দনিক।

dressing-table-design-archiden-interior-4

  • কিনে ফেলা হোক আর বানিয়ে ফেলা হোক ড্রেসিং টেবিল দেয়াল একটা পাশে স্থাপন করাই শ্রেয়। এতে করে ঘরটাকে যেমন বড় দেখাবে পাশাপাশি ড্রেসিং টেবিল অন্দরের একটি দৃষ্টি নন্দন আসবাবেও পরিনত হবে। আর ঘরে যদি জায়গা কম থাকে তবে বড় একটা আয়না দেয়ালে ফিক্স করে লাগিয়ে ফেলা উচিৎ আর প্রয়োজন মতো ছোটও খাটো কিছু ওয়াল হেঙ্গিং ডিসপ্লে বসিতে দিলে নিজের মতো করে কাস্টমাইজড ড্রেসিং টেবিল বানিয়ে নিতে পারে।

dressing-table-design-archiden-interior-5

  • আবার এরচেয়ে জায়গা সংকুলান হবে যদি আয়না সামনে দিকে রেখেই পেছনে ৬” গভীরতার একটা স্টোরেজ বানিয়ে ফেলা যায়। সেক্ষেত্রে, আয়নাটা দৈর্ঘ্য ৬৬”, প্রস্থ ৩০” করে নিলেই হয়। এতে করে সামনের দিকে হবে বড় একটা মিরর পাশাপাশি থাকল সাজসজ্জার বিভিন্নও উপকরণ রাখার মতো একটা উপযুক্ত স্টোরেজ।

dressing-table-design-archiden-interior-8

  • আসলে ড্রেসিং টেবিলের সাথে কিন্তু একটা মনস্তাত্ত্বিক ব্যাপার জড়িতও থাকে। অনেকে ড্রেসিং টেবিল কে আভিজাত্যর সাথেও তুলনা করে থাকেন। ড্রেসিং টেবিল শুধু মাত্র সাজগোজের কথা মাথায় না রেখে জরুরী আসবাব হিসেবে ভাবাটাই ভালো, কারণ আয়নার পাশাপাশি বেশ কিছু স্টোরেজ আর ড্রয়ার ইউনিট কিন্তু করা সম্ভব। আর তাহলেই অন্দরের নন্দনের পাশাপাশি গুরুত্তপূর্ণ আসবাবে পরিনত হবে।

dressing-table-design-archiden-interior-7dressing-table-design-archiden-interior-9dressing-table-design-archiden-interior-10