29
Aug

নান্দনিক ফয়ার স্পেস তৈরির কিছু কৌশল

অন্দরে প্রবেশ করার উষ্ণ অভ্যর্থনা ফয়ার স্পেস থেকেই শুরু হয়। আসলে ফয়ারের জায়গাটা এমন যাকে খুব কৌশলী হয়ে যথাযথও ভাবে ব্যাবহার করতে হয়। কারণ ফয়ারের জায়গাটা আসলে অন্দরের অন্য জায়গা থেকে ভিন্ন। কারণ চাইলেও সহজে কাজে লাগানো যায়না এই ফয়ারের জায়গাটাকে। কিন্তু দক্ষতার সাথে ডিজাইন করে আবার অন্দরের একটি গুরুত্বপূর্ণ জায়গাতেও পরিনত করতে পারেন এই অংশটিকে।

Foyer interior design (4)

সচরাচর কিছু কমন জিনিস ফয়ারের জায়গাটাকে নান্দনিক করে তুলে। তারমাঝে রয়েছে কৃত্তিম ছাদের সাথে নরম প্রকৃতির আলোর খেলা, বসার সিটিং সহ কিংবা সিটিং ছাড়াও হতে পারে জুতোর ক্যাবিনেট, আধুনিক ধাঁচের কনসোল টেবিল, এছাড়াও শখের কোনও পেইন্টিং, শৌখিন জিনিসপত্র ইত্যাদি।

Foyer interior design (14)Foyer interior design (2)

আধুনিক ফ্ল্যাট বাড়ি কিংবা এপার্টমেন্ট প্লানিং’এ ফয়ার স্পেসটা বেশ সরু থাকে। ফলে দক্ষতার সাথে কাজে লাগাতে হবে জায়গাটি। কম হাইট এবং ল্যাংথের সু ক্যাবিনেট অথবা কনসোল টেবিল ব্যাবহার করা যায়। সেই ক্ষেত্রে বড় সাইজের একটা ওয়ালে মিরর ঝুলালে জায়গাটার ব্যাপ্তি কিছুটা হলেও বড় মনে হবে। খুব নরম আলো আর হালকা নকাশার সিলিং করলে এমনিতেই শোভা বেড়ে যাবে জায়গাটির।

Foyer interior design (9)

আর যদি ফয়ার স্পেসটি একটু বড় হয় তবেতো নানান ভাবে কাজেও লাগানো যেতে পারে। ছোটও ছোটও দুটা সিটিং কিংবা স্টুল বসালে এমনিতে জায়গাটি হয়ে উঠবে আকর্ষণীয়। সাথে যদি সিলিঙের সাথে সামঞ্জস্য রেখে দেয়ালে কিছু কাঠের প্যানেলিং সাথে গ্লাসের ব্যাবহার আর কনসোল টেবিলে কিছু শৌখিন শোপিস রাখা হয় তবে তা সত্যিই দেখতে মনমুগ্ধকর লাগবে।

Foyer interior design (11)

আর ফয়ারের জায়গাটা চওড়া ধাঁচের হয় তবে আর সদর দরজা যদি দুই পার্টের হয় তবে দুই পাশের দেয়াল জুড়ে সিলিং এর সাথে মিল হালকা প্যানেলিং এর কাজ করা যেতে

Foyer interior design (13)

তবে একটা কথা মাথায় রাখা ভালো, ফয়ার স্পেসে কখনোই ভারী না জমাকালো নকশা ভালো লাগেনা। এমনকি খুব করা আলো বা ভারী নকশার সিলিংও ভালো দেখায় না।

Foyer interior design (15)

তবে খুব সহজ একটা উপায় হলও কনসোল টেবিল হোক আর সু ক্যাবিনেট থাকুক এর উপর যতো দামি বা শৌখিন উপকরণই থাকুক না কেনও, ছোটও ছোটও সবুজ গাছ কিংবা ফুলের গাছ যদি রাখা হয় তবে অন্দরের ঢুকার পথ হয়ে উঠবে অনেক বেশী সতেজ আর প্রানবন্ত।

Foyer interior design (3)

আর অন্দরের প্রবেশ পথেই যদি থাকে প্রকৃতির সবুজ পাতা আর রঙ্গিন ফুলের সমারোহ তবে আর চেয়ে নান্দনিক আর কি বা হতে পারে।ফয়ার স্পেসের উজ্জলায় এমনিতেই অন্দর হয়ে সজীব আর আকর্ষণীয়।

Foyer interior design (7)

 

 

সোহেলী সায়মা সেঁজুতি

ইন্টিরিয়র আর্কিটেক্ট, আর্কিডেন ইন্টিরিয়র।