14
Jan

পর্দার অন্তরালে,ঘরের প্রয়োজনে –

ঘরের সাজে একটা গুরুত্বপূর্ণ জায়গা নিয়ে আছে পর্দা । সূর্যের আলো নিয়ন্ত্রণ এবং বাইরের জগৎ থেকে ঘরকে আড়াল করার প্রয়োজনে পর্দার ব্যবহার আসলেও সময়ের সাথে সাথে তা ঘরের সাজের অন্যতম উপকরণে পরিণত হয়েছে। পর্দার নকশায়ও এসেছে নানা সংযোজন।

আজকাল বাজারে নানা ধরনের পর্দা পাওয়া যায়। এত সব ধরনের মধ্যে কোন পর্দা আপনার ঘরে শোভা পাবে তা নির্ভর করছে আপনার প্রয়োজন ও রুচির উপর। একেবারেই সাধারণ ব্যবহারের জন্য বেছে নিতে পারেন এক রঙ্গা পলিস্টার কাপড়। এ ধরনের পর্দা ঘরে নরম আলোর আভা তৈরী করবে। দু’ রঙের কন্ট্রাস্ট করেও পর্দা লাগাতে পারেন। পছন্দটা একান্তই আপনার। চেষ্টা করুন হালকা কোন রঙ বেছে নিতে।

ভারী পর্দার প্রয়োজন যদি না থাকে তাহলে পাতলা জমিনের কাপড় বেশ ভাল। এ ধরনের কাপড় ঘরে আলোর খুব সুন্দর শেড তৈরী করবে। এছাড়া ব্যবহার করতে পারেন গ্রামীণ চেক কিংবা মারকিন কাপড়ের পর্দা। তবে খাটনির ব্যপারটিও মাথায় রাখবেন। কেননা ভারি পর্দা ধুতেও কিন্তু বেশ পরিশ্রম যাবে আপনার।

একই রঙের বা একই ধরনের পর্দা ব্যবহার না করে বিভিন্ন রুমে বিভিন্ন পর্দা ব্যবহার করুন। কোন রুমের পর্দায় রাখুন হালকা রঙ কোন রুমের পর্দায় গাঢ়। একই রুমে সব সময় একই পর্দা ব্যবহার না করে ঘুরিয়ে ফিরিয়ে ঘরের পর্দাগুলো ব্যবহার করুন। এতে করে একঘেয়ে লাগবেনা বরং আপনার ঘর একেক সময় একেক ভাবে ধরা দেবে আপনার কাছে।