26
Oct

পড়ার টেবিলে আর নয় একঘেয়েমি

…… সোহেলী সায়মা সেঁজুতি …..
পড়াশুনা কথাটার সাথে রিডিং টেবিল যেনও অষ্ঠেপৃষ্ঠে জড়িত। সেই সচরাচিত কাঠের একটা টেবিল, কিছু ড্রয়ার কিংবা মাথার উপর ভারী একটা ক্যাবিনেট মানেই পরার টেবিল। কিন্তু এই জায়গাটা যে আসলে কতো বেশী ‘রোমাঞ্চকর’ তা কেবল রিডিং টেবিল ব্যাবহারকারীরাই উপলব্ধি করতে পারবে।
একটু ভিন্ন আঙ্গিয়ে নিজের পছন্দ এবং সুবিধা অনুযায়ী তৈরি করে নিতে পারেন পড়ার তেবিল।খুব যে আহামরি খরচ বা ব্যায়বহুল হবে তৈরি করতে তা কিন্তু নয়। বরং নিজের জীবনের অত্যন্ত জরুরী একটা জায়গা মনের মতো থাকা এবং মনোনিবেশ করাটাই হলও জরুরী।

reading-table-unit-1

সাধারণতও,কাঠ বোর্ড বা অন্য কোনও উপকরনেও যেতে পারেন পড়ার টেবিল তৈরি করতে। তবে প্রচলিতও বৃত্তের ধারা অনুযায়ী আমরা কাঠের বা প্রসেসড উডের বাইরে যেতে চাইনা। আর ডিজাইনের ক্ষেত্রে আজকাল অনেক বেশী আধুনিক ভাবনা থাকায় খুব স্লিম কনটেম্পোরারি নকশাই আমাদের মন টানে। তাই দেখা যায় সনাতনী সেই দুপাশে ভারী ড্রয়ার আর মাথার উপর বিশাল ক্যাবিনেট খুব এক ঘেয়ে লাগে।

reading-table-unit-6

খুব স্লিম একটা টপ, হালকা কিছু ড্রয়ার কিন্তু পর্যাপ্ত বই কিংবা প্রয়োজনীয় উপকরণ রাখার আধুনিক ডিজাইনের ক্যাবিনেট যদি সুসজ্জিত ভাবে এরেঞ্জমেন্ট করা হয় তবে পারিপার্শ্বিক অন্যান্য আসবাবের পাশাপাশি পড়ার টেবিলও হয়ে উঠবে আকর্ষণীয়। আর আজকাল বেশিরভাগ সময় দেখা যায় ছোটও ছোটও ড্রয়ার বা ক্যাবিনেট ইউনিট গুলো যে যার মতো সুবিধা অনুযায়ী বানিয়ে নেন, এতে করে পছন্দ মতো ডিজাইন করা ইউনিট গুলো সুবিধা অনুযায়ী সাজিয়ে নেন। যাকে আমরা অনেক সময় পোর্টেবলে ফারনিচার হিসেবেও বলে থাকি।reading-table-unit-1

খুব স্লিম একটা টপ, হালকা কিছু ড্রয়ার কিন্তু পর্যাপ্ত বই কিংবা প্রয়োজনীয় উপকরণ রাখার আধুনিক ডিজাইনের ক্যাবিনেট যদি সুসজ্জিত ভাবে এরেঞ্জমেন্ট করা হয় তবে পারিপার্শ্বিক অন্যান্য আসবাবের পাশাপাশি পড়ার টেবিলও হয়ে উঠবে আকর্ষণীয়। আর আজকাল বেশিরভাগ সময় দেখা যায় ছোটও ছোটও ড্রয়ার বা ক্যাবিনেট ইউনিট গুলো যে যার মতো সুবিধা অনুযায়ী বানিয়ে নেন, এতে করে পছন্দ মতো ডিজাইন করা ইউনিট গুলো সুবিধা অনুযায়ী সাজিয়ে নেন। যাকে আমরা অনেক সময় পোর্টেবলে ফারনিচার হিসেবেও বলে থাকি।

reading-table-unit-3

আর টেবিল যদি হয় ছোট্ট সোনামণির তবে তার সুবিধা আর শারিরিক গঠনের মাপ অনুযায়ী তৈরি করতে হবে ।

reading-table-unit-4

আর সাধারন মাপের পড়ার টেবিল তৈরিতে একান্তই নিজের ইচ্ছা অনুযায়ী সঠিক মাপের ভিত্তিতেই বানাতে হবে। কারণ দীর্ঘ সময় টেবিলে বসতে হয়। আর টেবিল যদি সঠিক মাপে তৈরি না হয় তবে নানান ধরণের শারিরিক উপসর্গের দেখা দিতে পারে।reading-table-unit-2

যদি ইচ্ছে হয় বাড়তি নয়নাভিরাম এবং চোখের চাপ কমাতে কৃত্তিম আলো সংযজন করতে পারেন পড়ার টেবিলের সাথেই। এছাড়াও বানানো পড়ার টেবিল যেনও খুব ভালো ফিনিশিং হয় তা ভালো ভাবে লক্ষ রাখতে হবে।

reading-table-unit-5